প্রতিদিনের বর্জ্য এবং পানি দূষণ

মাত্র একদিনে একজন প্রাপ্ত বয়স্ক মানুষ যে পরিমাণ মলমূত্র ও জৈব আবর্জনা ত্যাগ করে, তার ঝাঁক্কি সামলাতে পরিবেশের কত আয়োজন করতে হয় জানেন কি?

আমরা প্রতিনিয়ত-প্রতিদিন বর্জ্য পদার্থ অপসারণ করে যাচ্ছি। যে কোন ভাবেই হোক ,এই আবর্জনার শেষ আশ্রয়স্থল হল পানি। পানিতেই এই আবর্জনা আবার মূল উপাদানে বিভাজিত হয়ে চক্রাকারে আবর্তিত হবার জন্য প্রস্তুত হয়। এই কাজটি করার জন্য পানিতে দ্রবীভূত অক্সিজেনের প্রয়োজন হয়। কিন্তু জানেন কি, মাত্র একদিনের এই সামান্য আবর্জনাকে মূল অজৈব উপাদানে পরিণত করতে পানিতে দ্রবণীয় প্রায় ১০০ গ্রাম পরিমাণ অক্সিজেনের প্রয়োজন হয়।
মাত্র ১০০ গ্রাম?!! 

 


না আনন্দে নাচবার কোন কারণ নেই। কারণ সাধারণ অবস্থায় প্রায় ২০০০ গ্যালন পানিতে এইমাত্র১০০ গ্রাম অক্সিজেন দ্রবীভূত থাকে! ২০০০ গ্যালন পানি!! বিষয়টার একটু তুলনা করা যাক।

নিচের ছবিটার দিকে লক্ষ্য করুন_


বাক্সের মাঝের ভরাট নীল অংশটা হল পানি। আপনার দৈর্ঘ্যের সাথে তুলনা করে ২০০০ গ্যালন পানি। বিষয়টা এবার একটু ঘোলাটে লাগছে কি? হ্যাঁ, এটা আশ্চর্যজনক হলেও সত্য যে আমরা প্রত্যেকে নিজের প্রতিদিনের বর্জ্যকে শোধন করতে প্রাকৃতিক পানি থেকে এই বিপুল অক্সিজেন ছিনিয়ে নিচ্ছি। আর এ কাজটা করছি প্রতিনিয়তই। 
অবাক করা বিষয় হলেও সত্য যে এ‌ই কাজটি প্রকৃতি হাজার হাজার বছর ধরেই করে আসছে। কিন্তু বর্তমান সময়ে পৃথিবীতে জনসংখ্যার যে মাত্ররিক্ত বর্জ্যচাপ, এটার ভার বহন করা আমাদের এই ধরণীমাতার জন্য অবশ্যই একটা কষ্টসাধ্য ব্যাপার। আর তাই জনসংখ্যার বৃদ্ধির সাথে সাথে পানি দূষণের অনেকগুলো কারণের মধ্যে এই ব্যাপারটি এরূপেই প্রত্যক্ষভাবে জড়িত।
বর্তমান যে জনসংখ্যা, সেটা এই মুহূর্তেই আমরা কমাতে পারি ন। কিন্তু পরিকল্পিত পরিকল্পনা গ্রহণের মাধ্যমে সুদূর ভবিষ্যতে আমরা এর অনুপাত অনেক কমিয়ে আনতে পারি। প্রাকৃতিক সম্পদের সাথে সামঞ্জস্য রেখে একটা সুন্দর পৃথিবী গড়তে পারি।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s